মালদ্বীপ-শ্রীলংকা | এক টিকেটে দুই ছবি (পর্ব ১১)

মালদ্বীপ-শ্রীলংকা | এক টিকেটে দুই ছবি (পর্ব ১১)

তীরে এসে তরী ডোবে কিনা, এই আশঙ্কা মনে চেপে রেখে উত্তর দিলাম, আমি মেইল পেয়েছি যে, আমার ফ্লাইট ক্যানসেল হয়েছে আগামীকাল কলম্বো থেকে ঢাকা, কিন্তু মালে থেকে কলম্বো ফ্লাইট তো ঠিক আছে! উত্তর যেহেতু সঠিক, সে বিপদে পড়ে গেল!

আমাকে বলল, তুমি একটু সাইডে দাঁড়াও, আমাদের ম্যানেজার এসে তোমার সাথে কথা বলবে। ম্যানেজার এলে বললাম, ফ্যামিলি নিয়ে এসেছি, যদি সিট থাকে তবে আমাকে অন্ততঃ কলম্বো পৌঁছে দাও; প্রয়োজনে সেখানে একদিন বেশী থাকব, এখানে থাকতে চাচ্ছি না।

সে বলল, অপেক্ষা কর, আমাদের রিজার্ভেশন সেন্টারে জানিয়েছি, তারা দেখছে বিষয়টা; দশ মিনিটের ভিতর জানলাম, তারা আমাদের জন্য সিট ম্যানেজ করেছে এবং বোর্ডিং পাসও দিয়ে দিয়েছে! আলহামদুলিল্লাহ।

বাংগালী খাইতে দিলে শুইতে চায়; আমি এরপর জিগ্যেস করলাম, ফ্লাইট ক্যানসেল হবার ক্ষতিপূরণ আমি পাব কিনা? সে বলল, সেটা কলম্বো গিয়ে ওখানকার ম্যানেজমেন্টকে জিগ্যেস করো। ফ্লাইট দেরি করে ছাড়া কলম্বো এয়ারলাইনস এর নিয়তি; এখানেও ঘন্টা দেড়েক দেরি হলো। পৌছানোর কথা ছিল সোয়া এগারোটায়, পৌঁছলাম একটার দিকে!

হিসেব অনুযায়ী এক রাত আমার নিজের খরচে থাকার কথা, আর এক রাত যদি শ্রীলঙ্কান এয়ারলাইন্স বহন করে, তাহলে খারাপ হয় না; তখনো কলম্বোতে আমার হোটেল আমি কনফার্ম করিনি।

এয়ারপোর্টে প্রবেশ করে প্রথমেই গেলাম অভিযোগ কেন্দ্রে; আমাকে ভদ্রভাবে জানানো হলো, তোমার পুরো পরিবারকে দুই দিনের জন্য থাকা, খাওয়া এবং পিক-ড্রপ সুবিধা দেয়া হবে! আমার মন তা-ধিন তা-ধিন করে নেচে উঠলো!

কিন্তু জীবনে সিনেমার মত ক্লাইম্যাক্স থাকে; শেষ মূহুর্তে আমাকে অফিসার জিগ্যেস করল, তোমার না মালে থেকে কলম্বো কালকে আসার কথা, তুমি আজকে আসছ কেন? এর মানে হলো, আমি যদি মালেতে থেকে যেতাম, তাহলে খরচটা আমাকেই বিয়ার করতে হতো, কিন্তু যেহেতু আমি কলম্বো পৌঁছে গেছি, সেহেতু এটা এখন ওদের দায়।

এ কারনেই তারা মালে থেকেই আমাদের ফ্লাইট একদিন পিছিয়ে দিয়েছিল, মানে যাদের ঢাকা পর্যন্ত কানেকটিং ফ্লাইট ছিল। কিন্তু আমি রিকুয়েস্ট করে এসে পড়াতে ওদের বিপত্তি বেড়েছে।

আমি বললাম, দেখো, আমার তো আজকেই আসার কথা ছিল; তোমার ফ্লাইট ক্যানসেল হয়েছে কলম্বো-ঢাকা, মালে-কলম্বো তো ক্যানসেল হয়নি, তাই এসে পড়েছি! অকাট্য যুক্তি; মুখ কালো করে সে আমাদের পাস দিয়ে দিলো।

ওদের মিনিবাস এরকম ফ্লাইট ক্যানসেল হওয়া আরো ৩/৪ জনকে নিয়ে গেল হোটেল Good Wood-এ; এটা এয়ারপোর্টের কাছেই। এখান থেকে কলম্বোর মূল দর্শনীয় স্থানগুলো ৩৫ কিমি দূরে; ফলে কলম্বো দেখতে কালকে যাবো, এমন সিদ্ধান্ত নিয়ে হোটেলে প্রবেশ করলাম।

Scroll to Top