খৈয়াছড়া ঝর্না, আমতলী খুম, শিমুলতলী ঝর্ণা – Khoiyachora Waterfall

খৈয়াছড়া

খৈয়াছড়া ঝর্না

খৈয়াছড়া আকার আকৃতি ও গঠনশৈলির দিক দিয়ে নিঃসন্দেহে এখনও পর্যন্ত বাংলাদেশের সবচেয়ে বড় ঝর্ণা ‘খৈয়াছড়া’। এই ঝর্ণাতে আছে মোট ৭টি মুল ধাপ (কারো মতে ৯টি) এবং অনেকগুলো বিচ্ছিন্ন ধাপ, যা বাংলাদেশের আর কোন ঝর্ণাতে এখনও পর্যন্ত দেখা যায়নি। তাই ‘খৈয়াছড়া’ কে বলা যায় বাংলাদেশের ঝর্ণা রাণী।

খৈয়াছড়া ঝর্না, আমতলী খুম, শিমুলতলী ঝর্ণা - Khoiyachora Waterfall

ধারণা করা হয় প্রায় ৫০ বছর আগে থেকেই প্রবাহিত হচ্ছে খৈয়াছড়া ঝর্ণাটি। জনমানবহীন পাহাড়ি এলাকা এবং ঝোপ ঝাড়ের আধিক্যের জন্য এটির অবস্থান আবিষ্কারে সময় লেগেছে। খৈয়াছড়া ঝর্ণা চট্টগ্রামের মিরসরাই উপজেলার খৈয়াছড়া ইউনিয়নের বড়তাকিয়া বাজারের উত্তর পার্শ্বে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ৪.২ কিলোমিটার পূর্বে অবস্থিত।

খৈয়াছড়ার মূল বৈশিষ্ট্য হলো এটি অন্যান্য ঝর্ণার মতো সরাসরি পাহাড় থেকে নিচে এসে পড়েনি। ঝর্ণাটির মোট ৭টি ধাপ (কারো মতে ৯টি ধাপ) আছে। এর মধ্যে খুব সহজে নিচ থেকেই দেখা যাবে তিনটি ধাপ, কিন্তু ওপরের চারটি ধাপ দেখতে হলে বাম পাশের প্রায় খাড়া পাহাড় বেয়ে উঠতে হবে বেশ খানিকটা ওপরে।

আমতলী খুম / শিমুলতলী ঝর্ণা

খৈয়াছড়ার ঝর্ণার সবগুলো স্টেপ ছাড়িয়ে আরো অনেকটুকু গেলে শেষ সীমা “আমতলী খুম” , সেখান থেকে হাতের ডানপাশে (দক্ষিণ) একটি চিকন ঝিরি। সেই পাথুরে সংকীর্ণ ঝিরিপথে একটু এগুলে পাবেন ৩ স্টেপ বিশিষ্ট “শিমুলতলী ঝর্ণা”।

খৈয়াছড়া ঝর্ণা যাওয়ার উপায়

ঢাকার যেকোনো বাস কাউন্টার থেকে চট্টগ্রামগামী বাসে উঠবেন। যাওয়ার পথে ঢাকা চট্টগ্রাম রোডে চট্টগ্রামের মিরেরসরাই পার হয়ে বারতাকিয়া বাজারের আগে খৈয়াছড়া আইডিয়াল স্কুলের সামনে নামবেন। পথে যানজট না থাকলে ৪/৫ ঘণ্টার মধ্যেই পৌঁছে যাবেন মিরেরসরাই। বড় তাকিয়া বাজারে খৈয়াছড়া আইডিয়াল স্কুলের কাছে গিয়ে স্থানীয় লোকদের জিজ্ঞাসা করলেই তারা বলে দেবে কোন পথে যেতে হবে।

(ভিডিও ও ছবি ইন্টারনেট থেকে সংগৃহীত)

Scroll to Top