মালদ্বীপ-শ্রীলংকা | এক টিকেটে দুই ছবি (পর্ব ০৭)

মালদ্বীপ-শ্রীলংকা | এক টিকেটে দুই ছবি (পর্ব ০৭)
মালদ্বীপ-শ্রীলংকা | এক টিকেটে দুই ছবি (পর্ব ০৭)
মালদ্বীপ-শ্রীলংকা | এক টিকেটে দুই ছবি (পর্ব ০৭)

পাবলো এরপর আরেকটা জায়গায় আমাদের নিয়ে গেল টার্টল দেখাতে, কিন্তু তারা দেখা দিল না; অগত্যা আবার বেশ কিছু মাছ দেখে বোটে ফিরে এলাম। এরপর তারা নিয়ে গেল স্যান্ডব্যাংক নামক এক জায়গায়, বাংলা করলে যার অর্থ দাঁড়ায় বালির ঢিবি!

এই বালির ঢিবিতে সবাই নোঙ্গর ফেলে, এখানে পাবলো ও তার দুই সহযোগী বড় ছাতা গেঁড়ে দিল এবং মাটিতে টাওয়েল বিছিয়ে দিলো; সাথে আপেল, জুস ও লাঞ্চ প্যাক!

সার্বিয়ান কাপলের কাছেই আমাদের আসন সেট করতে চেয়েছিল, আমি বলে কয়ে কিছুটা দূরে সরে এসেছি! কিন্তু শেষ রক্ষা হলো না; আরেক বোটের বেশ কিছু ফ্যামিলির পুরুষরা আন্ডারওয়্যার ও মহিলারা বিকিনি পরে আমাদের সামনে দিয়ে স্যান্ডব্যাংকের ময়লা কুড়াতে লাগলো!

তাদের বাচ্চারাও হাফপ্যান্ট পরে তাদের সাথে যোগ দিয়েছে। কিছু বুঝে ওঠার আগেই আমার ছোট ছেলে সা’দ ওদের সাথে যোগ দিয়ে ময়লা কুড়িয়ে একটা বক্সে ফেলতে লাগলো!

আমি দুই ছেলেকে নিয়ে আবার গোসলে নামলাম; এখানকার পানি অবিশ্বাস্যরকম স্বচ্ছ। এর পাশেই রয়েছে একটা রিসোর্ট আইল্যান্ড; সাঁতরেই পৌঁছে যাওয়া যাবে সেখানে।

আপনি যদি মাফুশিতে আশা-যাওয়া সরকারি ফেরিতে করেন, তারপরও স্পিডবোটে চড়ে গভীর সমুদ্র দেখার স্বাদ মিটে যাবে এই হাফ-ডে ট্যুরে; ৩০ ডলার করে প্রতিজন। এ ছাড়া ফুল ডে ট্যুরও আছে ১০০ ডলার বা তার বেশী পড়ে জনপ্রতি।

স্যান্ডব্যাংকে লাঞ্চ সেরে একরকম ঘুমিয়েই পড়েছিলাম; অতঃপর যখন দুপুর দুইটা বাজে তখন ডাক পড়ল, আমরা গিয়ে বোটে উঠলাম। ১০/১৫ মিনিটের মধ্যেই পৌঁছে গেলাম মাফুশি দ্বীপে।

আড়াইটার দিকে পাবলোর কাছে থেকে বিদায় নিলাম; কথা হলো, বিকেল পাঁচটায় সে ছবি আর ভিডিওগুলো দিতে আসবে হোটেলে।

আজ ভোরে সূর্যোদয় দেখেছি, আর বিকেলে সূর্যাস্ত দেখব বলে প্ল্যান করে রেখেছি। সেই মোতাবেক পাবলোর কাছ থেকে ছবি নিয়ে পশ্চিম বীচে হাঁটা দিলাম দুই ছেলেকে নিয়ে; স্ত্রী পায়ে ব্যাথা পেয়েছেন বোটে ওঠার সময়, তিনি যাবেন না।

বড় মায়াবী লাগলো এই সন্ধ্যাটা, অনেকটা আমাদের কক্সবাজারের সূর্যাস্তের মতই; এর মধ্যেই কেউ কায়াকিং করছে, কেউ প্যারাসেইলিং করছে, কেউ গোসল করছে। ঠিক তখনই মাগরিবের আযান শুনতে পেলাম এবং সিদ্ধান্ত নিলাম আজ মাগরিবের নামাজ জামাতে নামাজ পড়ব।

Scroll to Top